মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৯:৩৯ পূর্বাহ্ন

ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা
ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা এবং  অনলাইন ও ডিজিটাল মাল্টিমিডিয়া  এর জন্য সম্পূর্ণ  নতুনভাবে সারাদেশ থেকে জেলা, উপজেলা,বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও সরকারি কলেজ,পলিটেকনিকে একযোগে সংবাদকর্মী আবশ্যক বিস্তারিত জানতে ০১৮১৬৩৯৩২২৩

ওসমানীনগরে ৩৬ হাজার গাছের চারা বিতরণ

ওসমানীনগর বালাগঞ্জ প্রতিনিধিঃ“উন্নত ভবিষ্যতের জন্য বৃক্ষ” এই স্লোগানকে সামনে রেখে যুক্তরাজ্য ভিত্তিক সামাজিক সংগঠন ‘নেইড’ এর পক্ষ থেকে ওসমানীনগরে ৩৬ হাজার ফলজ ও বনজ গাছের চারা বিতরণের কার্যক্রমের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। ২০২২ সালে সংগঠনটির পক্ষ থেকে ওসমানীনগরে বৃক্ষ রোপন কর্মসূচির সূচনা হয়েছিলো। উপজেলার ১১০টি সরকারী প্রাথমিক বিদ্যালয় ও তিনটি মাদ্রাসার সাড়ে ১৭ হাজার শিক্ষার্থীদের হাতে ফলজ ও বনজ বৃক্ষের চারা প্রদান করা হয়।

নেইড কার্ডিফ ইউকের অর্থায়নে মঙ্গলবার উপজেলার তাজপুর ইউনিয়নের কাজির গাঁও গ্রামে চারা বিরতণী অনুষ্ঠানের সমাপানী দিনে প্রধান অতিথি ছিলেন, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সানাউল হক সানি। নেইড কার্ডিফ ইউকে’র প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী যুক্তরাজ্য প্রবাসী আনোয়ার আলীর সার্বিক ত্বাবধানে বক্তব্য রাখেন, প্রজেক্ট সম্বনয়কারী মঙ্গলচন্ডী নিশি কান্ত মডেল উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মোহাম্মদ আরশ আলী, তাজপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আজাদ মিয়া, সমাজ সেবক আব্দুল হাই, হাফিজ মাওলানা জালাল উদ্দিন, মাওনানা ক্বারী সানাওর আলী প্রমুখ।

বক্তারা বলেন, প্রাণীদের বেঁচে থাকার প্রধান ও মূল উপকরণ হলো অক্সিজেন, যা বৃক্ষ থেকেই উৎপন্ন ও নির্গত হয়। প্রত্যেক নিঃশ্বাস-প্রশ্বাসে প্রাণিজগৎ কার্বন ডাই-অক্সাইড বর্জন করে। এটি এক ধরনের বিষাক্ত পদার্থ, যা পরিবেশের জন্য মারাত্মক ক্ষতিকর। বৃক্ষ সেই দূষিত কার্বনডাই-অক্সাইড গ্রহণ করে এবং প্রাণিকুলের বেঁচে থাকার মূল উপাদান অক্সিজেন নিঃসরণ করে। বৃক্ষ থেকে পাওয়া অক্সিজেন গ্রহণ করেই আমরা বেঁচে থাকি। বর্তমান প্রেক্ষাপটে অহরহ বৃক্ষ নিধনের ফলে মানুষ নিজেরই ক্ষতি করে চলেছে। বৃক্ষরোপণের প্রতি মনোযোগী হওয়া এখন সময়ের দাবি।

পারিবারিক উদ্যোগে সামাজিক সংগঠন নেইড এর পক্ষ থেকে ওসমানীনগরে ৩৬ হাজার গাছের চারা বিতরণসহ ৪০ বছর ধরে সামাজিক কার্যক্রম পরিচালনা করে যুক্তরাজ্য প্রবাসী আনোয়ার আলী যে দৃষ্টান্ত স্থাপন করেছেন তা প্রসংশনীয়। ওসমানীনগরের মতো সারা সিলেটসহ দেশের বিভিন্ন স্থানে তার এমন মানবিক কার্যক্রম পরিচালনা করার আশাবাদ ব্যক্ত করেন বক্তারা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2022 thedailyagnishikha.com
Design & Developed BY Hostitbd.Com