মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৯:৩২ পূর্বাহ্ন

ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা
ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা এবং  অনলাইন ও ডিজিটাল মাল্টিমিডিয়া  এর জন্য সম্পূর্ণ  নতুনভাবে সারাদেশ থেকে জেলা, উপজেলা,বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও সরকারি কলেজ,পলিটেকনিকে একযোগে সংবাদকর্মী আবশ্যক বিস্তারিত জানতে ০১৮১৬৩৯৩২২৩

ডুয়েটের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ, আবেদন ফি দেড় হাজার টাকা

অগ্নিশিখা প্রতিবেদকঃগাজীপুর ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) বিভিন্ন অনুষদের আওতাধীন বিভাগসমূহে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ১ম বর্ষ বিএসসি ইঞ্জিনিয়ারিং ও ব্যাচেলর অব আর্কিটেকচার (বি. আর্ক) প্রোগ্রামে ভর্তির জন্য পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী বাছাই করা হবে। এর পরিপ্রেক্ষিতে উপযুক্ত প্রার্থীদের নিকট হইতে অনলাইনের মাধ্যমে দরখাস্ত আহবান করা হয়েছে। আগামী ২৯ সেপ্টেম্বর আবেদন শুরু হবে বলে ডুয়েটের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ভর্তি পরীক্ষার আবেদন ফি এক হাজার ৪৫০ টাকা। মোবাইল ব্যাংকিং সেবা নগদ, বিকাশ, রকেটের মাধ্যমে ফি পরিশোধ করা যাবে। অনলাইন অ্যাপ্লিকেশন ফরম ও ভর্তিবিষয়ক সব তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

আবেদন যোগ্যতা
এসএসসি ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০০ (ঐচ্ছিক বিষয়সহ) পেয়ে উত্তীর্ণ হতে হবে। প্রার্থীকে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং বা আর্কিটেকচারে গড়ে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর অথবা জিপিএ ৪.০০-এর স্কেলে ন্যূনতম ৩.০০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং বা আর্কিটেকচার পরীক্ষা ২০২২ ও ২০২৩ সালে উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন।

মানতে হবে আরও যেসব শর্ত
একাধিক বিভাগে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের ক্ষেত্রে প্রার্থীকে পৃথক পৃথকভাবে আবেদন করতে হবে। তবে এমই, আইপিই, এমএমই বিভাগে আবেদনকারীদের জন্য একটি মাত্র আবেদন করতে হবে। তিন বিভাগের জন্য পছন্দক্রম নির্বাচন করতে হবে।

চাকরিরত প্রার্থীদের অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। বিদেশি শিক্ষার্থীদের ক্ষেত্রে প্রার্থীকে পররাষ্ট্র মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে আবেদন করতে হবে।

অনলাইনে ভর্তির প্রক্রিয়া বিদেশি শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য নয়। বিদেশি শিক্ষার্থীদের ভর্তি-সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

কোন বিভাগে কত আসন
ভর্তি বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী— ডুয়েটে এবারও ১০টি বিভাগের ৬৭০টি আসনে শিক্ষার্থী ভর্তি করানো হবে। এরমধ্যে সিভিল ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিকস ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে ১২০টি করে মোট ৪৮০টি আসন রয়েছে।

এছাড়া টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ে ৬০টি, আর্কিটেকচারে ৩০, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিংয়ে ৩০, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ২০, ফুড ইঞ্জিনিয়ারিংয়ে ২০, ম্যাটেরিয়ালস অ্যান্ড মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ৩০টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2022 thedailyagnishikha.com
Design & Developed BY Hostitbd.Com