মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৯:২২ পূর্বাহ্ন

ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা
ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা এবং  অনলাইন ও ডিজিটাল মাল্টিমিডিয়া  এর জন্য সম্পূর্ণ  নতুনভাবে সারাদেশ থেকে জেলা, উপজেলা,বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও সরকারি কলেজ,পলিটেকনিকে একযোগে সংবাদকর্মী আবশ্যক বিস্তারিত জানতে ০১৮১৬৩৯৩২২৩

পথশিশু দিবস আজ

অগ্নিশিখা প্রতিবেদকঃ জাতীয় পথশিশু দিবস আজ বুধবার। শিশুর সুরক্ষা ও তাদের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে প্রতিবছর ২ অক্টোবর বাংলাদেশে দিবসটি পালিত হয়।

‘দ্য কোয়ালিটি স্টাডি অন চিলড্রেন লিভিং ইন স্ট্রিট সিচুয়েশনস ইন বাংলাদেশ ২০২৪’ প্রতিবেদনে বলা হয়েছে, দেশে ৩৪ লাখ পথশিশু রয়েছে। তারা দৈনন্দিন জীবনে নানা ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছে।

বাংলাদেশে বর্তমানে পথশিশুর সংখ্যার কোনো সঠিক পরিসংখ্যান নেই। রাজধানীর অলিগলি থেকে শুরু করে বাসস্ট্যান্ড, রেলস্টেশনসহ বিভিন্ন বড় বড় সড়কের ধারে অসংখ্য পথশিশু লক্ষ করা যায়।

ঢাকাসহ দেশের বিভিন্ন শহরে হাজার হাজার পথশিশু রয়েছে। পথই যাদের আবাস। পথেই যাদের বসবাস। জন্মের পর থেকেই যারা জীবন যুদ্ধের সঙ্গে পরিচিত। বড় হতে হয় অবহেলা আর বঞ্চনার মধ্য দিয়ে। এক টাকা দুই টাকার জন্য তারা পথচারীকে অনুরোধ করে নানাভাবে। কেউ কেউ আবার কাগজ কুড়ায়, ময়লা আবর্জনার মধ্যে থেকে বিভিন্ন প্লাস্টিকের বোতল সংগ্রহ করে তা বিক্রি করে জীবন ধারণ করে থাকে। রোদ, ঝড় বৃষ্টি কিংবা তীব্র শীত কোনো কিছু যেন তাদের ছুঁয়ে যায় না।

জাতিসংঘ এবং এর অঙ্গ সংগঠন ‘ইউনিসেফ’ শিশু অধিকার বাংলাদেশে এসব পথশিশুকে নিয়ে কাজ করে আসছে। তবে পথ শিশুদের সুরক্ষায় ও অধিকার প্রতিষ্ঠায় এসব উদ্যোগ যথেষ্ট নয় বলে মনে করেন সংশ্লিষ্টরা।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2022 thedailyagnishikha.com
Design & Developed BY Hostitbd.Com