মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৯:৪০ পূর্বাহ্ন

ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা
ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক অগ্নিশিখা পত্রিকা এবং  অনলাইন ও ডিজিটাল মাল্টিমিডিয়া  এর জন্য সম্পূর্ণ  নতুনভাবে সারাদেশ থেকে জেলা, উপজেলা,বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও সরকারি কলেজ,পলিটেকনিকে একযোগে সংবাদকর্মী আবশ্যক বিস্তারিত জানতে ০১৮১৬৩৯৩২২৩

পাকিস্তানে যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্কঃএকটি শীর্ষ সম্মেলনের জন্য পাকিস্তান সফরে যাচ্ছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস. জয়শঙ্কর। সাংহাই কোঅপারেশন অরগানাইজেশন (এসসিও) নামের একটি আঞ্চলিক জোটের সম্মেলনে অংশ নিতে দেশটিতে সফরে যাবেন তিনি। প্রায় এক দশকের মধ্যে চির প্রতিদ্বন্দ্বী প্রতিবেশী দেশে ভারতীয় শীর্ষ কূটনীতিকের প্রথম সফর এটি।

মঙ্গলবার (১৫ অক্টোবর) ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দুর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার তিনি পাকিস্তান সফরে যাবেন। এ জন্য নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে ইসলামাবাদ শহর। সফরে তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সঙ্গে ডিনারে আংশ নেবেন। প্রায় ১০ বছরের মধ্যে ভারতের কোনো পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তান সফরে যাচ্ছেন।

দ্য হিন্দু জানিয়েছে, ২০১৫ সালের পর প্রথম কোনো ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী মঙ্গলবার পাকিস্তান সফর করবেন। এসসিও সম্মেলনে যোগ দিতে এ সফরে যাচ্ছেন। সফরে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের নৈশভোজ এড়ানোর সুযোগ নেই তার।

ক্যালেন্ডার অনুসারে দুদিনের সফরে যাচ্ছেন জয়শঙ্কর। তবে বাস্তবে তিনি ২৪ ঘণ্টারও কম সময় দেশটিতে অবস্থান করবেন।

এর আগে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণধীর জয়সওয়াল এক সংবাদ সম্মেলনে জানান, আগামী ১৫ ও ১৬ অক্টোবর ইসলামাদে এসসিওর সম্মেলন হবে। সেই সম্মেলনে ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন পররাষ্ট্রমন্ত্রী এস. জয়শঙ্কর।

ভারত-পাকিস্তান ছাড়াও এই সংস্থার সদস্যের তালিকায় রয়েছে রাশিয়া, চীন, কাজাখস্তান, উজবেকিস্তান, কিরগিজস্তান এবং তাজিকিস্তান।

উল্লেখ্য, উপমহাদেশের দুই প্রতিবেশী দেশ ভারত ও পাকিস্তানের মধ্যকার সম্পর্কটা বরাবরই বৈরী। এই সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকে ২০১৯ সালের ফেব্রুয়ারিতে, ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের পুলোয়ামায় ভারতীয় সেনাদের বহনকারী একটি গাড়িতে পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী লস্কর-ই তৈয়বার হামলার পর থেকে। সেই হামলায় অন্তত ৪০ জন সেনা প্রাণ হারিয়েছিলেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved ©2022 thedailyagnishikha.com
Design & Developed BY Hostitbd.Com